×
সদ্য প্রাপ্ত:
চকরিয়ায় যুবদলের দ্বি বার্ষিকী কাউন্সিল সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত রাঙ্গাবালীতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবি চকরিয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের ১ আরোহী নিহত" মহিপুরে চোর চক্রের ৩ সদস্য গ্রেফতার দীর্ঘ ১৬ বছর পর দেশে আসলেন ব্রাহ্মণবাড়িয়া বিএনপি নেতা ইব্রাহিম ফরিদপুর বিসিসি ও পলিটেকনিক ইনস্টিটিউটের সাথে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত বরিশাল রেঞ্জ ডিআইজির বরগুনা পুলিশের বিশেষ কল্যাণ সভায় যোগদান ভান্ডারিয়াকে বাল্য বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরস্কার বিতরন গাইবান্ধায় পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার, সৎ মা আটক
  • প্রকাশিত : ২০২৪-০৭-০৩
  • ৬৩ বার পঠিত
এ,এস,এম হারুন:
ফেনীর ফুলগাজী ও পরশুরামে মুহুরী-কহুয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে লক্ষাধিক মানুষ দুর্ভোগে পড়েছে। ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির প্রবল চাপে এই বাঁধ ভেঙে যায়। 

মঙ্গলবার পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ বন্যার্ত এলাকা পরিদর্শন করেছেন ফেনী-১ আসনের (ফুলগাজী, পরশুরাম, ছাগলনাইয়া) সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। এ সময় ফেনীর দুঃখ হিসেবে আলোচিত মুহুরী-কহুয়া-সিলোনীয়া নদী বন্যা নিয়ন্ত্রণ টেকসই বাঁধ বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন তিনি।

ফুলগাজী সদর ইউনিয়নের দৌলতপুর এবং পরশুরামের শালধর এলাকায় বাঁধের ভাঙন এবং বন্যার্ত এলাকা পরিদর্শন শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে মুহুরী-কহুয়া-সিলোনিয়া নদীতে টেকসই ও দীর্ঘস্থায়ী বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নিয়ে একটি সমীক্ষা করা হয়েছে। দুই মাসের মধ্যে প্রকল্পটি একনেকে উপস্থাপনের চেষ্টা করা হবে। দ্রুততর সময়ে প্রকল্পের কাজ শুরু করা হবে।

আলাউদ্দিন নাসিম বলেন, টেকসই বাঁধ নির্মাণে দাপ্তরিক কাজ দ্রুততার সাথে চলছে। এই প্রকল্প ব্যয় প্রায় ৯শ কোটি টাকা হবে। এর দ্রুত বাস্তবায়ন হলে স্থায়ী সমাধান হবে। এতে মানুষের কষ্ট এবং ফসলহানি রোধ হবে।

সোমবার (১ জুলাই) রাতে বাঁধ ভাঙার খবর পেয়ে রাতেই ঢাকা থেকে ফেনী যান জানিয়ে আলাউদ্দিন নাসিম বলেন, এ ব্যাপারে পানিসম্পদ প্রতিমন্ত্রীকে গতকাল রাতে অবহিত করা হয়। আজ বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অবস্থা সরেজমিনে দেখতে প্রতিমন্ত্রী ফেনীতে আসেন।

তিনি আরও বলেন, সকালে বন্যা দুর্গত এলাকা দেখে আসি। এরপর পানিসম্পদ প্রতিমন্ত্রীর সাথে বাঁধের বিভিন্ন স্থান ঘুরে দেখেছি। মুহুরী-কহুয়া-সিলোনিয়া নদীতে স্থায়ী টেকসই বাঁধ নির্মাণ এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি। ইতোমধ্যে প্রকল্পের সমীক্ষা করা হয়েছে এবং এ জন্য সর্বোচ্চ পর্যায়ে চেষ্টা করা হচ্ছে।

সোমবার রাতে মুহুরী নদীর পানি বিপৎসীমার ১৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। রাতেই মুহুরী বাঁধের একটি স্থান ভেঙে ফুলগাজী বাজার পানিতে তলিয়ে যায়। ফেনী-পরশুরাম আঞ্চলিক সড়কে তিনফুট পানি উঠে বন্ধ হয়ে যায় যান চলাচল। সর্বশেষ প্রাপ্ত তথ্যে প্লাবিত লোকালয়ে বন্যার পানি কমতে শুরু করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
lube
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat