×
সদ্য প্রাপ্ত:
চকরিয়ায় যুবদলের দ্বি বার্ষিকী কাউন্সিল সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত রাঙ্গাবালীতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবি চকরিয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের ১ আরোহী নিহত" মহিপুরে চোর চক্রের ৩ সদস্য গ্রেফতার দীর্ঘ ১৬ বছর পর দেশে আসলেন ব্রাহ্মণবাড়িয়া বিএনপি নেতা ইব্রাহিম ফরিদপুর বিসিসি ও পলিটেকনিক ইনস্টিটিউটের সাথে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত বরিশাল রেঞ্জ ডিআইজির বরগুনা পুলিশের বিশেষ কল্যাণ সভায় যোগদান ভান্ডারিয়াকে বাল্য বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরস্কার বিতরন গাইবান্ধায় পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার, সৎ মা আটক
  • প্রকাশিত : ২০২৪-০৬-১১
  • ১৪৭ বার পঠিত
নিজস্ব প্রতিবেদক ঠাকুরগাঁও:
স্মার্ট বাংলাদেশ গড়তে "  খাদ্য ও পুষ্টি বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে " উৎসবমুখর পরিবেশে নানা আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে হয়ে গেল পুষ্টি মেলা।পিকেএফএফ'র সহযোগিতায় ইএসডিওর আয়োজনে আরএমটিপি'র পুষ্টি সচেতনতা ও শিখন কার্যক্রমের আওতায় মঙ্গলবার দিনব্যাপী ইকো পাঠশালা এন্ড কলেজ চত্বরে এই পুষ্টি মেলা অনুষ্ঠিত হয়। পুষ্টি মেলায় ইএসডিওর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামানের সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগের সভাপতি আব্দুল মজিদ আপেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও সদর উপজেলার চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মোশারুল ইসলাম সরকার, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো: মাহমুদুল কোবির, পিকেএসএফ এর আরএমটিপি প্রকল্পের উপ প্রকল্প সমন্বয়কারী এ কে এম জহিরুল ইসলাম, পুষ্টি বিশেষজ্ঞ ও ব্যবস্থাপক কপিল কুমার পাল  প্রমুখ। 

মেলার শুরুতেই একটি র্যালি অনুষ্ঠিত হয় যা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপরে আমন্ত্রিত অতিথিগণ মেলার স্টল গুলো পরিদর্শন করেন। মেলায় পুষ্টিকর খাবারের প্রদর্শনী ছাড়াও ছিল আরএমটিপির বিভিন্ন প্রকল্পের উৎপাদিত নিরাপদ খাদ্যের স্টল।  এবং নিরাপদ খাদ্য সম্পর্কে বিনোদনের মাধ্যমে জানাতে গম্ভীরা ও পুষ্টি বিষয়ক গান এবং মঞ্চ নাটক অনুষ্ঠিত হয়। পরে দর্শনার্থীদের উদ্দেশ্যে পুষ্টি বিষয়ক বিভিন্ন কুইজ ছুড়ে দেয়া হয়। যার উত্তর দিয়ে দর্শনার্থীরা জিতে নেয় একটি করে গাছ। 

পরিশেষে আরএমটিপি'র নিরাপদ মাংস ও দুগ্ধ জাত পণ্যের বাজার উন্নয়ন শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ প্রকল্পের আওতায় উদ্যোক্তাদের মাঝে আইএসও সনদ বিতরণ করা হয়।  

দিন ব্যাপী আয়োজিত পুষ্টি মেলায় সাধারণ মানুষকে খাদ্যের পুষ্টি ও গুনাগুন সম্পর্কে সচেতন করার জন্য ১৪ টি স্টল স্থাপন করা হয়। 'পুষ্টি  মেলার মুল উদ্দেশ্য হলো শিশুর খাদ্যের পাশাপাশি সব বয়সের মানুষের মধ্যে পষ্টি সমৃদ্ধ করা। পুষ্টিকর খাবার কি ও কিভাবে তৈরি করতে হবে এবং এর গুনাগুণ সম্পর্কেও মেলায় আগত শিশুদের মায়েদের ধারণা দেয়া হয়। মেলায় পুষ্টিকর খাবারের প্রদর্শনী করা হয়। মুলত পুষ্টি জ্ঞান সম্পর্কে সম্মুখ ধারণা, পুষ্টি বিষয়ক দক্ষতা ও সচেতনতা সৃষ্টির জন্যই এ পুষ্টি মেলার আয়োজন। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
lube
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat