×
সদ্য প্রাপ্ত:
চকরিয়ায় যুবদলের দ্বি বার্ষিকী কাউন্সিল সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত রাঙ্গাবালীতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবি চকরিয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের ১ আরোহী নিহত" মহিপুরে চোর চক্রের ৩ সদস্য গ্রেফতার দীর্ঘ ১৬ বছর পর দেশে আসলেন ব্রাহ্মণবাড়িয়া বিএনপি নেতা ইব্রাহিম ফরিদপুর বিসিসি ও পলিটেকনিক ইনস্টিটিউটের সাথে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত বরিশাল রেঞ্জ ডিআইজির বরগুনা পুলিশের বিশেষ কল্যাণ সভায় যোগদান ভান্ডারিয়াকে বাল্য বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরস্কার বিতরন গাইবান্ধায় পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার, সৎ মা আটক
  • প্রকাশিত : ২০২৪-০৫-১৬
  • ৫৭ বার পঠিত
আমতলী (বরগুনা) প্রতিনিধি: উন্নয়ন ও সর্বসাধারনের পর্যাপ্ত সুবিধা প্রাপ্তির স্বার্থে উপজেলার  হলদিয়া ইউনিয়ন ও গুলিশাখালী  ইউনিয়ন  ভাগ করে নতুন  ৫টি ইউনিয়ন গঠনের দাবী জানিয়েছেন ইউনিয়ন দুটির সাধারন জনগন। বরিশাল বিভাগের সবচেয়ে বড় ইউনিয়ন হচ্ছে হলদিয়া যা  ৭০.৬০ বর্গ কি.মি ও ২০ টি গ্রাম নিয়ে গঠিত  বর্তমানে জনসংখ্যা প্রায় ৬০ হাজার  ভোটার সংখ্যা প্রায় ৩২  হাজার  ১১টি মৌজা । হলদিয়া  ইউনিয়নকে আলাদা ০৩টি  ইউনিয়নে( হলদিয়া, কাঠালিয়া, পূর্বচিলা) নামে  ভাগ করে নতুন  ০৩টি ইউনিয়ন করার দাবী জানিয়েছেন এলাকার সর্বসাধারন।

অপর দিকে উপজেলার গুলিশাখালী ইউনিয়ন ৫০,৫৯ বর্গ কি.মি ৬টি মৌজা ১৪টি গ্রাম নিয়ে গঠিত বর্তমান জনসংখ্যা প্রায় ৪০ হাজার।  গুলিশাখালী ইউনিয়ন ভাগ করে (গুলিশাখালী, আঙ্গুলকাটা- খেকুয়ানী )নামে দুটি  ইউনিয়ন করার দাবী জানিয়েছেন ইউনিয়নের বাসিন্ধারা।  বিশাল এ ইউনিয়ন দুটিতে পর্যাপ্ত সেবা,বিভিন্ন সুযোগ সুবিধা দিতে ইউপি চেয়ারম্যানরা  নিজেরাই দ্বিধায় পড়ে যান,কাকে বঞ্চিত করবেন আর কাকে দিবেন। অনেক সময় ভিজিডি বা বিভিন্ন কার্ড বিতরনেও দ্বিধায় পড়তে হয় আবার বঞ্চিত এক শ্রেণির মানুষের গালি বা বদনামও শুনতে হয় জনপ্রতিনিধিদের।আর এরই প্রেক্ষিতে ইউনিয়নের সচেতন মহলসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গের  দাবী  হলদিয়া ও গুলিশাখালী  ইউনিয়নকে ভেঙ্গে আলাদা  ০৫টি ইউনিয়ন করলে মনে হয় জনগণের সুবিধা বা সেবা প্রাপ্তির হার বেড়ে যাবে।

হলদিয়া  ইউনিয়নের  কাঠালিয়া গ্রামের   বাসিন্দা শিক্ষক মো. জাকির হোসেন  জানান, হলদিয়া ইউনিয়ন ভেঙ্গে  ভেঙ্গে ০৩টি ইউনিয়ন করা হলে খুবই ভালো হয় তাতে আমরা জনগন উপকৃত হব। দফাদার হাট এলাকার  বাসিন্ধা রেজাউল করিম বলেন, দ্রæত ইউনিয়নটি ভেঙ্গে ০৩টি ইউনিয়ন করার জন্য কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন। গুলিশাখালী ইউনিয়নের গুলিশাখালী গ্রামের মো. রাুকব হোসেন  বলেন  গুলিশাখালী ইউনিয়ন ভেঙ্গে দুটি ইউনিয়ন  করার জন্য প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছি। 

গুলিশাখালী ইউনিয়নের আঙ্গলকাটা গ্রামের মো. রাসেল আকন বলেন এত বড় ইউনিয়নে একজন চেয়ারম্যান দিয়ে পর্যাপ্ত সেবা দেয়া সম্ভব নয়। এই ইউনিয়ন টিকে ভেঙ্গে দুটি ইউনিয়ন করার দাবী জানাই।  হলদিয়ার  মো. স্বপন, তানজিল, আবুল . হারুন অর রশিদ . জালাল. গুলিশাখালীর  সুমন, জামাল, আব্দুল হক . সায়মা  সহ অনেকেই একই দাবী জানান।

আমতলীর হলদিয়া ইউনিয়ন আওয়ামীলীগের নেতা মো. সাঈদ খোকন বলেন, হলদিয়া ইউনিয়ন বিভাগের সবচেয়ে বড় ইউনিয়ন এই ইউনিয়নে একজন চেয়ারম্যানের পক্ষে সেবা দেয়া সম্ভব নয় তাই ইউনিয়ন টিকে ভাগ করে তিনটি ইউনিয়ন করলে ইউনিয়নের জনসাধারন পর্যাপ্ত সেবা পাবে। ইউনিয়ন ভাগ না হলে জনসাধারন পর্যাপ্ত সেবা পাবেনা। প্রশসাসনের কাছে জরুরী ভিত্তিত্বে ইউনিয়ন দুটি ভাগ করে  নতুন ইউনিয়ন গঠন করার দাবী জানাই। 

এব্যাপারে  হলদিয়ার  বিশিষ্ট সমাজ সেবক  মো. মাহবুব  আলম মৃধা বলেন,জনগনের পরিপূর্ন সেবা পেতে হলে ইউনিয়ন ভাগের কোন বিকল্প নাই।  

গুলিশাখালী আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাবেক ছাত্রলীগ সভাপতি মো.আব্দুস সোবহান লিটন বলেন. গুলিশাখালী ইউনিয়ন  চার দিকে নদী বেষ্টিত একটি বড় ইউনিয়ন এই ইউনিয়ন টিতে একজন চেয়ারম্যানের পক্ষে নাগরিক সেবা দেয়া অসম্ভব হয়ে পড়েছে।উন্নয়নের স্বার্থে ইউনিয়নটিকে ভাগ কওে দুটি ইউনিয়ন করলে মাননীয় প্রধানমন্ত্রীর জননেত্রী শেখ হাসিনার স্মাট বাংলাদেশ গড়তে সুবিদা হবে। 

বরগুনা জেলা পরিষদের  সাবেক সদস্য তরুন আইনজীবি অ্যাডঃ আরিফ উল হাসান আরিফ বলেন, হলদিয়া ও গুলিশাখালী ইউনিয়ন ভাগ করে নতুন ইউনিয়ন করা এখন সময়ের দাবী । ইউনিয়ন দুটিকে ভাগ কওে নতুন ইউনিয়ন করার জন্য প্রশাসনের উচ্চমহলের আশু হস্তক্ষেপ কামনা করছি। 

এবিষয় আমতলীর সিনিয়র সাংবাদিক শাহাবুদ্দিন পান্না বলেন, এত বড়  ইউনিয়নে একজন চেয়ারম্যান দ্বারা সেবা  দেয়া সম্ভব নয় । ইউনিয়ন দুটিকে ভেঙ্গে ৫টি ইউনিয়ন করলে ইউনিয়নের সাধারন জনগন সরকার নির্ধারিত সকল সেবা পর্যাপ্ত ভাবে পাবে। 

আমতলীর গুলিশাখালী ইউপি চেয়ারম্যান অ্যাড ঃ এইচ এম মনিরুল ইসলাম বলেন ইউনিয়ন ভাগ হলে ভাল হয়। 

আমতলী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক প্রভাষক জিএম ওসমানী হাসান, বলেন  হলদিয়া ও গুলিশাখালী ইউনিয়ন দুটি বড় ইউনিয়ন ইউনিয়ন দুটি ভাগ করে নতুন ইউনিয়ন গঠন করা হলে মাননীয় প্রধানমন্ত্রীর ভিষন ২০৪১ বাস্তবায়নে সুবিদা  হবে এবং নারিকরা পরিপূর্ন সেবা পাবে। 

আমতলী উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌরসভার মেয়র মো. মতিয়ার রহমান বলেন, ইউনিয়ন দুটি এত বড় ইউনিয়ন যা ভাগ করে নতুন ইউনিয়র গঠন করা  না হলে  জনসাধারনকে পর্যাপ্ত সেবা দেওয়া সম্ভব নয়। জরুরী ভাবে ইউনিয়ন দুটিকে ভাগ করে নতুন ইউনিয়ন গঠন করার জন্য স্থানীয় সরকার মন্ত্রীসহ প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছি। 

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. আশরাফুল আলম বলেন, জনসাধারনের দাবী যাছাই বাছাই করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

বরগুনা জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম মুঠোফোনে বলেন, জনসাধারনের এ দাবীর কথা যাচাই বাছাই করে মন্ত্রনালয়ে পাঠানো হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
lube
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat