×
সদ্য প্রাপ্ত:
চকরিয়ায় যুবদলের দ্বি বার্ষিকী কাউন্সিল সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত রাঙ্গাবালীতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবি চকরিয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের ১ আরোহী নিহত" মহিপুরে চোর চক্রের ৩ সদস্য গ্রেফতার দীর্ঘ ১৬ বছর পর দেশে আসলেন ব্রাহ্মণবাড়িয়া বিএনপি নেতা ইব্রাহিম ফরিদপুর বিসিসি ও পলিটেকনিক ইনস্টিটিউটের সাথে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত বরিশাল রেঞ্জ ডিআইজির বরগুনা পুলিশের বিশেষ কল্যাণ সভায় যোগদান ভান্ডারিয়াকে বাল্য বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরস্কার বিতরন গাইবান্ধায় পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার, সৎ মা আটক
  • প্রকাশিত : ২০২৪-০৩-০৫
  • ৯৫ বার পঠিত
ঝিকরগাছা প্রতিনিধি: যশোরের ঝিকরগাছায় বস্তায় মাটি ভরে আদা চাষে সফল মো. আব্দুস সোবহান। অল্প জায়গায়, কম সময়ে এই চাষে উৎপাদন খরচ বাদেও লাভ বেশি হওয়ায় বস্তায় আদা চাষে আগ্রহী হয়ে উঠেছেন  অন্য চাষিরাও। বস্তায় আদা চাষে চাষীদের সহযোগিতা করছে ঝিকরগাছা উপজেলা কৃষি অফিস।

আব্দুস সোবহানের বাড়ি ঝিকরগাছা উপজেলার পানিসারা ইউনিয়নের বেজিয়াতলা গ্রামে। গাছের সঙ্গে বস্তায় আদা চাষ করেছেন তিনি। গাছতলায় এই পদ্ধতিতে আদা চাষ করে ফলন হয়েছে দ্বিগুণ।

আব্দুস সোবহান বলেন, গত বছর মার্চ মাসে নওগাঁ থেকে হাইব্রিড জাতের ৩০ কেজি আদার বীজ সংগ্রহ করে তিনশত বস্তায় মাটি ভরাট করে বীজ রোপণ করি। বীজ সংগ্রহ, বস্তা, সারসহ মোট খরচ হয়েছে ১৫ থেকে ১৬ হাজার টাকা। ২৮০ দিন পরে আদা ওঠাই। আড়াই মণ আদা পাই। বর্তমানে যার মূল্য ৩৬ হাজার টাকা। তবে ছায়াযুক্ত জায়গায় ফলন বেশি হয়েছে। তিনি বলেন, সমস্ত আদা রেখে দিয়েছি। আগামীতে আরও বেশি করে চাষ করবো। বস্তায় আদা চাষে জমিও কম লাগে, খরচও কম হয়।

উপসহকারী কৃষি কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, বস্তায় আদা চাষ অত্যন্ত লাভজনক। আব্দুস সোবহানকে দেখে অনেক কৃষক পতিত জমিতে বস্তায় আদা চাষে উদ্বুদ্ধ হয়েছেন। আমরা তাঁদের পরামর্শ ও উৎসাহ দিয়ে দিচ্ছি। আব্দুস সোবহানকে মসলার উন্নত জাত প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পে সার দেওয়া হয়। অন্য কৃষকদের মধ্যে এটি সম্প্রসারিত হলে এলাকায় মসলা উৎপাদন আরও সমৃদ্ধ হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
lube
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat