×
সদ্য প্রাপ্ত:
চকরিয়ায় যুবদলের দ্বি বার্ষিকী কাউন্সিল সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত রাঙ্গাবালীতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবি চকরিয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের ১ আরোহী নিহত" মহিপুরে চোর চক্রের ৩ সদস্য গ্রেফতার দীর্ঘ ১৬ বছর পর দেশে আসলেন ব্রাহ্মণবাড়িয়া বিএনপি নেতা ইব্রাহিম ফরিদপুর বিসিসি ও পলিটেকনিক ইনস্টিটিউটের সাথে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত বরিশাল রেঞ্জ ডিআইজির বরগুনা পুলিশের বিশেষ কল্যাণ সভায় যোগদান ভান্ডারিয়াকে বাল্য বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরস্কার বিতরন গাইবান্ধায় পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার, সৎ মা আটক
  • প্রকাশিত : ২০২৪-০৫-১৪
  • ৬৫ বার পঠিত
নকলা, শেরপুর প্রতিনিধি: ভুট্টা চাষে বেশি লাভ পাওয়ায় শেরপুরের নকলা উপজেলার কৃষকরা ধানের আবাদ ছেড়ে ভুট্টা চাষে ঝুঁকছেন। নামমাত্র শ্রমে, কিছু সার, সামান্য সেচ ও অল্প খরচে অধিক লাভ পাওয়ায় শস্য ভান্ডার খ্যাত এ উপজেলার কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হয়েছেন। এবার লক্ষ্যমাত্রার চেয়ে ১০৩ হেক্টর জমিতে ভুট্টার আবাদ বেশি করা হয়েছে।

চলতি মৌসুমে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। ভালো ফলনের পাশাপাশি ভালো দাম থাকায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। উপজেলার চরাঞ্চলসহ পতিত থাকা বেলে ও বেলে দো-আঁশ মাটির মাঠজুড়ে শুধু ভুট্টা আর ভুট্টা। ভুট্টার ধরন, ভেজা-শুকনা ইত্যাদি বিবেচনায় বর্তমানে প্রতিমন ভুট্টা ৮০০ টাকা থেকে ৯০০ টাকা করে বিক্রি হচ্ছে।

উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার প্রায় সব বেলে ও বেলে দো-আঁশ মাটির জমিতে এবং বাড়ির পাশের পতিত জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত বছর নকলায় ভুট্টা আবাদের অর্জন ছিলো ১ হাজার ৬৬৫ হেক্টর জমি। চলতি মৌসুমে উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো ২ হাজার ১২৭ হেক্টর জমিতে; কিন্তু সরকারি কৃষি প্রণোদনা বৃদ্ধি ও কৃষকের আগ্রহের কারনে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অর্জন হয়েছে ২ হাজার ২৩০ হেক্টর জমিতে, যা সম্পূর্ণ হাইব্রিড জাতের। এবছর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ১৬ মেট্রিকটন।

ভুট্টার পাইকারী ক্রেতা ও মজুদ ব্যবসায়ীদের অনেকে বলেন, অন্যান্য শস্য কিনে মজুদ করলে লোকসানের সম্ভাবনা থাকে, এমনকি পোকার আক্রমণ হলে নিশ্চিত লোকসান গুণতে হয়। কিন্তু ভুট্টাতে তাদের আজপর্যন্ত লোকসান গুণতে হয়নি। তাই দিন দিন ভুট্টার চাহিদা বাড়ছে। ফলে নকলায় ভুট্টা চাষীর সংখ্যা ও ভুট্টা আবাদের পরিমান ক্রমেই বাড়ছে বলে তারা জানান।

সারোয়ার জাহান শাওন, আশরাফুল আলম ও আনোয়ার হোসেনসহ অন্যান্য উপসহকারী কৃষি কর্মকর্তারা জানান, তারা নিজ নিজ কর্ম এলাকার ভুট্টা চাষ বাড়াতে কৃষকদের উদ্বুদ্ধ করেছেন। কৃষকরা সরকারি প্রণোদনা পাওয়ায় ভুট্টা চাষে আগ্রহী হয়েছেন। ফলে এবছর ভুট্টা আবাদের লক্ষ্য মাত্রার চেয়ে অর্জন বেড়েছে।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ সাগর চন্দ্র দে জানান, ভুট্টা কাটা ও মাড়াই শুরু হয়েছে। ভুট্টা উঠানোর কাজে নারী শ্রমিকদের মজুরি অপেক্ষাকৃত কম হওয়ায় তারা প্রাধান্য পাচ্ছেন। প্রতি নারীর দৈনিক মজুরি ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা। এতে করে নারীদের দৈনিক আয়ের নতুন পথ সৃষ্টি হয়েছে।

অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ তাবাসসুম মকবুলা দিশা জানান, উপজেলায় গত বছরের চেয়ে ১০৩ হেক্টর জমিতে ভুট্টার আবাদ বেড়েছে। তিনি আরো জানান, উপজেলায় এবছর পাইওনিয়ার ৩৩৫০, পাইওনিয়ার ৩৩৫৫, আল আসকা, সুপার সাইন, প্যাসিফিক, কেএমএইচবি ৪১০ ও এলিট জাতের ভুট্টা বেশি চাষ করা হয়েছে। চলতি মৌসুমে উপজেলার ভুট্টার আবাদ বৃদ্ধির লক্ষ্যে ৯৫০ কৃষকের মাঝে সরকারি কৃষি প্রণোদনা প্রদান করা হয়েছে। প্রতি কৃষককে একবিঘা জমিতে ভুট্টা আবাদ করার জন্য ২ কেজি করে কেএমএইচবি ৪১০ জাতের ভুট্টা বীজ, ২০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার প্রদান করা হয়েছে। এছাড়া ৯টি প্রদর্শনী প্লটে ভুট্টা আবাদ করা হয়েছে। প্রতি প্রদর্শনী প্লটে জমির পরিমাণ ৩৩ শতক।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহরিয়ার মুরসালিন মেহেদী জানান, উপজেলার চন্দ্রকোনা, চরঅষ্টধর ও গৌড়দ্বার ইউনিয়নসহ পৌরসভায় ভুট্টার আবাদ বেশি হয়েছে। তবে টালকী, পাঠাকাটা, বানেশ্বরদী, উরফা, নকলা ও গনপদ্দী ইউনিয়নসহ উপজেলার প্রায় সব এলাকাতে ভুট্টার আবাদ করা হয়েছে। তিনি আরো জানান, ভুট্টা চাষের উপযোগী সব জমিকে ভুট্টা আবাদের আওতায় এনে জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা ও কৃষিপণ্য উৎপাদ বৃদ্ধির লক্ষ্যে ভুট্টা চাষ করতে কৃষকদের সর্বোচ্চ পরামর্শ ও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভুট্টা অধীক লাভ জনক ফসল হওয়ায় কৃষকরা অলাভজনক অন্যান্য আবাদ ছেড়ে দিয়ে ভুট্টার দিকে ঝুঁকছেন। ভুট্টা চাষে কৃষকদের উৎসাহিত করতে এবছর প্রায় এক হাজার চাষীকে প্রনোদণা দেওয়া হয়েছে। এছাড়া ভর্তুকি মূল্যে ভুট্টা মাড়াই যন্ত্র ও বপনের জন্য বেড প্লেন্টার মেশিন বিতরণ করা হয়েছে। ফলে বাড়ির পাশের পতিত জমিতে ভুট্টা চাষ করে কৃষকরা বাড়তি আয় করছেন। এতে কৃষক হচ্ছেন স্বাবলম্বী, সমৃদ্ধ হচ্ছে এদেশের কৃষি অর্থনীতি। আগামীতে ভুট্টার আবাদ আরও বাড়বে বলে আশাব্যক্ত করেন কৃষি কর্মকর্তাসহ কৃষকগন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
lube
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat