×
সদ্য প্রাপ্ত:
চকরিয়ায় যুবদলের দ্বি বার্ষিকী কাউন্সিল সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত রাঙ্গাবালীতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবি চকরিয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের ১ আরোহী নিহত" মহিপুরে চোর চক্রের ৩ সদস্য গ্রেফতার দীর্ঘ ১৬ বছর পর দেশে আসলেন ব্রাহ্মণবাড়িয়া বিএনপি নেতা ইব্রাহিম ফরিদপুর বিসিসি ও পলিটেকনিক ইনস্টিটিউটের সাথে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত বরিশাল রেঞ্জ ডিআইজির বরগুনা পুলিশের বিশেষ কল্যাণ সভায় যোগদান ভান্ডারিয়াকে বাল্য বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরস্কার বিতরন গাইবান্ধায় পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার, সৎ মা আটক
  • প্রকাশিত : ২০২৪-০৩-২৩
  • ৫০ বার পঠিত
আমতলী(বরগুনা)প্রতিনিধি: বরগুনার আমতলীতে  প্রান্তিক  কৃষকের মাঝে সরকারের ভর্তুকিমূল্যে বিতরণকৃত কম্বাইন্ড হারভেস্টারের  মেশিন ও  যন্ত্রাংশ  বিক্রি করে ফেলেছে যুবলীগ নেতা । 

জানা গেছে উপজেলার আঠারগাছিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. নজরুল ইসলাম ১ মে ২০২২ ইং তারিখ প্রায় ৩০ লাখ টাকার মুল্যের হার্ভেষ্টার মেশিন ৭০ শতাংশ ভর্তুকিতে মাত্র ৯  লাখ টাকা চুক্তিতে মেশিনটি ক্রয় করেন আমতলী কৃষি অফিস থেকে। মেশিনটি নেওয়ার পর কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি আমতলী সদর ইউনিয়ন যুবলীগ নেতা গাজী হান্নান পরিচালনা করেন। সম্প্রতি লোভল কম্বাইন্ড হারভেস্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করে দেয় যুবলীগনেতা গাজী হান্নান ।  মেশিনের বাকি অংশ গাজী হান্নানের বাড়ী উপজেলার ফকির বাড়ী বাসস্ট্যান্ডের নিকট পড়ে রয়েছে। 

আঠারগাছিয়া ইউনিয়ন আওয়ামীলীগ সাধারন সম্পাদক মো. নজরুল ইসলাম জানান, হান্নান ও আমি এক সাথে যুবলীগের রাজনীতি করতাম সেই সুবাদে আমি তাকে মেশিনটি ছাড়িয়ে দিয়েছি । এখন মেশিনটির কি অবস্থা তা হান্নান ভাল করে জানেন।
যুবলীগ নেতা গাজী হান্নান হার্ভেষ্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করার কথা স্বিকার করে বলেন, আমি নজরুল ইসলামের কাছ থেকে কম্বাইন্ড হারভেস্টারটি ভাড়া নিয়ে ব্যবসা করছি। মেশিন বিক্রির বিষয়ে বলেন কম্বাইন্ড হারভেস্টারটি উত্তরাঞ্চলে পাঠিয়ে ছিলাম সেখানে বড় গাড়ীর সাথে ধাক্কা খেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে বিধায় মেশিন ও  যন্ত্রাংশ বিক্রি করেছি ।

আমতলী উপজেলা কৃষি অফিস থেকে জানা যায় কম্বাইন্ড হারভেস্টার কোন ক্রমে বিক্রয় করা যাবেনা এবং উপজেলার বাহিরে  নিয়ে ও ব্যবসা করা  করতে হলে অফিসের অনুমতি নিতে হবে।  যদি এক্সিডেন্টে ক্ষতিগ্রস্থ হয় তা হলে রিপিয়ারিং করা যাবে কিন্তু বিক্রয় করা যাবেনা।  

জানা গেছে, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২০২১-২০২২ অর্থবছরে উন্নয়ন সহায়তায় কৃষকের মাঝে (ভর্তুকি মূল্যে) কম্বাইন হারভেস্টার বিতরণের উদ্যোগ নেয় সরকার। দুর্যোগপ্রবণ এলাকা হিসাবে বরগুনার আমতলীতে  প্রান্তিক কৃষকের মাঝে প্রতিটি হারভেস্টারে ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে বিক্রি করেন উপজেলা কৃষি অফিস। 
আমতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, দুটি স্বনামধন্য হারভেস্টার কম্পানি এসিআই ও মেটাল এই ভর্তুকি মূল্যে হারভেস্টার দিয়ে থাকে। কম্পানি থেকে এটি কিনতে গেলে ৩০ লাখ টাকার বেশি দাম পড়ে। অথচ সরকার ভর্তুকী দিয়ে সেই মেশিন মাত্র ৯ লাখ টাকায় বিতরণ করে। শুধু তাই নয়,  মেশিনটি পেতে সহজ কিস্তির সুবিধাও রয়েছে। 

এ ব্যাপারে আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা মো. ঈসা   মোবাইল ফোনে  জানান, এই হার্ভেষ্টার মেশিন সম্পর্কে এসিআই ও মেটাল কোম্পানির কাছ থেকে অভিযোগ পেয়েছি  আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা নির্বাহি অফিসার মোহাম্মাদ আশরাফুল আলম মুঠোফোনে জানান, অভিযোগের সত্যতা পাওয়াগেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
lube
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat